সকালে ঘুম থেকে ওঠার যেসকল উপকারিতা আপনি এখনো জানেন না

কেনো ভোরে ঘুম থেকে উঠবেন > ভোরে ঘুম থেকে ওঠার  উপকারিতা  কি  কি ?

ঘুম থেকে আমরা সবাই উঠি । শুধু পার্থক্য হচ্ছে কেউ দেরিতে ঘুম থেকে ওঠে আর কেউ কেউ খুব ভোরে ঘুম থেকে ওঠে । আজকের এই আর্টিকেলে আমি মূলত সকালে তাড়াতাড়ি ওঠার সুবিধাগুলো নিয়ে আলোচনা করবো । তবে মূল আলোচনাতে যাবার পূর্বে কিছু জনপ্রিয় উক্তি দেখে নিব –

“I never knew a man come to greatness or eminence who lay abed late in the morning.” ~ Johnathan Swift

“Morning is an important time of day, because how you spend your morning can often tell you what kind of day you are going to have.” ~ Lemony Snicket

“The time just before dawn contains the most energy of all hours of the day. This has helped me become an early riser and an early doer…. When I wake to see that it’s light out already, I feel the world has started without me.” ~Terri Guillemets

যারা প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেন তারা এর উপকারিতা সম্পর্কে অবগত আছেন।  তবে আপনি যদি এখনও এ সম্পর্কে জানতে না পারেন তবে এই নিবন্ধটি আপনার জন্য । চলুন শুরু করা যাক – 

সকালে ঘুম থেকে ওঠার যেসকল উপকারিতা আপনি এখনো জানেন না

Do You Know The Advantages Of Early Rising ??

সকালে ঘুম থেকে  উঠার উপকারিতা

১. কাজ করার জন্য দীর্ঘ সময় পাওয়া :  আপনি যদি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠার অভ্যাস করতে পারেন তাহলে নিজেকে যেমন সময় দিতে পারবেন তেমনি আপনার প্রাত্যাহিক কাজের জন্যও প্রচুর সময় বের করতে পারবেন ।  শুধু তাই নয় এটি আপনার কাজের স্পৃহাকেও বৃদ্ধি করতে সহায়তা করবে । 

২. মানসিক প্রশান্তি ::  স্বাভাবিকভাবেই আপনি যদি দেরি করে ঘুম থেকে উঠেন সকালের কাজ কর্ম সম্পাদন করার জন্য আপনার কাছে সময় থাকবে খুব অল্প । আর সেগুলো ঠিকঠাকভাবে সম্পাদন করতে না পারলে আপনার মেজাজ সপ্তমে চড়বে । আর মেজাজ খিটখিটে হয়ে গেলে পুরো দিনটাই আপনার খুব বাজেভাবে কাটবে ।  

৩. ভালো ঘুম আনতে সহায়তা করে ::   সকালে ঘুম থেকে উঠার অন্যতম পূর্বশর্ত হচ্ছে রাত্রে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া ।   অনেকেই আছেন রাত ১১ টা বাজলেই ঘুমিয়ে পড়েন । তারা দেরিতে ঘুমাতে যাওয়া লোকের তুলনায় অনেক আগেই ঘুম থেকে উঠতে পারেন । তাড়াতাড়ি ঘুমানোর ফলে আপনি ঘুমের জন্য পর্যাপ্ত সময় পাবেন যা আপনার মস্তিকের জন্য খুবই কার্যকরি । 

৪. ভালো ফলাফল  এর জন্য :: শুধু বড়দের জন্যই নয়, ভোরে ঘুম থেকে উঠা ছাত্রদের জন্যও অনেক উপকারি । কেননা সকালের আবহাওয়ায় ব্রেন সতেজভাবে কাজ করতে পারে যার, পড়াশোনায় মন বসে ।  ফুরফুরে মেজাজে পড়ার ফলে পড়া মনে থাকে খুব সহজেই । 

৫. ভোরের বাতাস  ::  ভোরের বাতাসে ধূলাবালির পরিমাণ থাকে অল্প, চারিদিকের আবহাওয়াটাও থাকে শান্ত  । প্রতিদিন ভোরে ঘুম থেকে ওঠার ফলে আপনি ভোরের বিশুদ্ধ বাতাস নিতে পারবেন শরীরের ভিতরে । দিনের অন্যান্য সময়গুলাতে আপনি সেটি করতে পারবেন না কোনোভাবেই । কিছুদিন ভোরে ঘুম থেকে উঠে ভোরের এই বিশুদ্ধ বায়ুতে প্রাণভরে নিঃশ্বাস নিয়েই দেখুন না কেমন লাগে । 

৬. সকালের ব্যয়াম ::  প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর হালকা ব্যয়াম আপনাকে করে তুলবে আরো চনমনে এবং আরো কর্মদ্যোমী । সকালের অল্প কিছুক্ষণ ব্যয়াম পুরো দিনের জন্য আপনাকে ঝরঝরে করে তুলবে ।

আপনারা যারা ঘুম থেকে দেরি করে উঠে অভ্যস্ত তারা নিশ্চই এতক্ষণে বুঝতে পেরেছেন যে ভোরে ঘুম থেকে উঠার উপকারিতা কতটুকু । আগামিকাল কিংবা পরশু নয় আজ থেকেই চেস্টা করুন ভোরে ঘুম থেকে উঠার ।

Leave a Reply

%d bloggers like this: